Sunday, June 23, 2024
No menu items!
spot_img
Homeপ্রবাসে বাংলাদেশফ্রাঙ্কফুর্টে তাপসী রায়ের ব্যক্তি উদ্যোগে কাজী নজরুল ইসলামের ১২৫ তম জন্মবার্ষিকী পালন

ফ্রাঙ্কফুর্টে তাপসী রায়ের ব্যক্তি উদ্যোগে কাজী নজরুল ইসলামের ১২৫ তম জন্মবার্ষিকী পালন

ফাতেমা রহমান রুমা (জার্মানি) জার্মানিতে তাপসী রায়ের উদ্যোগে ঘরোয়া পরিবেশে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫ তম জন্মবার্ষিকী পালন করা হয়। তিনি দুই বাংলার সংস্কৃতিমনা ব্যক্তিদের নিয়ে আয়োজনটি করেন। তাপসী রায় বলেন, আমি গত ৩০ বছরের মধ্যে ফ্রাঙ্কফুর্টে একবার এবং ১৯৯৫ সালে হামবুর্গে নজরুলকে নিয়ে অনুষ্ঠানে অংশগ্রহণ করার সুযোগ পেয়েছিলাম । এছাড়া আজ অবধি কাজী নজরুলকে নিয়ে তেমন অনুষ্ঠান করতে আমি দেখিনি। তিনি বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম আমাদের প্রতিটি সংগ্রামে শক্তি, সাহস ও অনুপ্রেরণা যুগিয়েছেন।

নজরুলের গান, কবিতা, গল্প ও উপন্যাস আমাদের জীবনের কথা বলে। অথচ সেই কবি কাজী নজরুল ইসলামের জন্ম ও মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রবাসে অনুষ্ঠান করার আয়োজন দেখিনি। আমি বহু সাহিত্য ও সংস্কৃতিমনা ব্যক্তিদের অনুরোধ করেছি নজরুল নিয়ে অনুষ্ঠান করার জন্য। কিন্তু তারা আমাকে প্রতিবারই বলেছে অনুষ্ঠান করার জন্য উপযুক্ত মিলনায়তন পাওয়া যাচ্ছে না। অথচ প্রতিবছর পিঠা উৎসব, বৈশাখ উৎসব, ঈদ পূজাসহ নানান অনুষ্ঠান করা হয়। আমি সেই কষ্ট থেকেই নজরুলকে নিয়ে অনুষ্ঠান করার পরিকল্পনা করে আসছি। আমাকে দু’টি সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে সম্পৃক্ত থাকায় অনুষ্ঠান আয়োজন করতে বিলম্ব হয়। শত ব্যস্ততা কাটিয়েও এবার আমি ঘরোয়া ভাবে নজরুলের ১২৫তম জন্মজয়ন্তী অনুষ্ঠান করতে পেরেছি। আগামীতে ফ্রাঙ্কফুর্টে বড় পরিসরে কোন ব্যক্তি বা সংগঠন যদি আয়োজন করে আমি সার্বিক সহযোগিতায় থাকবো। যদি সেই আয়োজন করা সম্ভব না হয় তাহলে প্রতিবছর নজরুলকে নিয়ে অনুষ্ঠান করার যে পরিকল্পনা গ্রহণ করছি সেটা করার চেষ্টা করবো।

নজরুল জন্মবার্ষিকী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন শিল্পী তাপসী রায়, রমা পাহাড়ী সুদ, প্রিয়াংকা মিত্র,রঞ্জিতা চৌধুরী,মৌমিতা সাহা,সৃষ্টি সরকার,রিতা দে,পিন্টু সরোয়ার একতা চক্রবর্তী , সুমাল্য আদক। শিশু শিল্পী অস্মিত চৌধুরী ও আনিকা মিত্র। এছাড়াও তবলায় ছিলেন প্রসুন ব্যানার্জি। আশা করছি ভবিষ্যতে আমি সকলের সহযোগিতায় এই অনুষ্ঠান আরো সুন্দরভাবে করতে পারব। ফাতেমা রহমান রুমা ফ্রাংকফুট ,জার্মানি ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments